Mouni’s creation। ওরিগ্যামি জগতের এক অনন্য নাম। খুব অল্প সময়ে নজরে এসেছে এই অনলাইন ওরিগ্যামি শপটি। কাগজ দিয়ে বানান জিনিষ সবার কাছে ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে। Mouni’s Creation র পিছনে রয়েছে এক মেয়ের হার না মানা সংগ্রামের গল্প। দিনরাত আমরা যেখানে ইউটিউবে বসে গান শুনি মুভি দেখি, সেখানে সে টিউটোরিয়াল দেখে শিখেছে ওরিগ্যামি। ফেমিনিজমবাংলায় মৌনীর সঙ্গে আড্ডায় উঠে এলো তাঁর স্বপ্নগুলোর কথা, ওরিগ্যামি নিয়ে বহু পথ যাবার কথা।

অরিগ্যামি নিয়ে অনলাইন বিজনেস একদমই নেই , মে বি আপনিই প্রথম, তাই অরিগ্যামি নিয়ে আগ্রহের শুরুটা জানতে চাই।

ওরিগ্যামি নিয়ে বিজনেস আগেও ছিল আপু, আমিই ফার্স্ট না। বাট ওরিগ্যামি বা ক্রাফটিং একসাথে দেখি নি আমি। আগ্রহের শুরুটা প্রায় বছর দুয়েক আগের। শখের বশেই প্রথম শুরু।বলতে গেলে হঠাৎ  করেই শুরু। একদিন মনে হল, শখের এই ব্যাপারটা যেহেতু মানুষ বেশ ভালভাবেই গ্রহন করছে, তো একে বানিজ্যিকভাবে কোন রূপ দেয়া যায় কি না।

কি কি কাজ করছে মৌনী’স ক্রিয়েশন?

ওরিগ্যামি, কিরিগ্যামি, ক্র্যাফটিং, বিভিন্ন মেকাপ অর্গানাইজার যেমন লিপস্টিক অর্গানাইজার, জুয়েলারি অর্গানাইজার ইত্যাদি কাজ আমরা করে থাকি। সাথে সাথে ঢাকার এক প্রখ্যাত এনিমেশন স্টুডিও এর ডেকোরেশন ও আমরাই করেছি।

o1
এনিমেশন স্টুডিও এর ডেকোরেশন

নতুন নতুন জিনিষ বানানোর আইডিয়াগুলো কোথা থেকে জেনারেট হয়, নেট বা পড়াশুনা, বা ট্রেনিং

নেট থেকে আইডিয়া নিতে হয়, তবে হাতের কাছে সব সময় সব জিনিস পাওয়া যায় না বলে, মাঝে মাঝেই নিজের ক্রিয়েটিভিটি ও কাজে লাগানোর প্রয়োজন হয়। আর এর জন্য ট্রেনিং বলতে গেলে ইউটিউব থেকেই যা নিয়েছি, আর বাকিটা পুরাটাই নিজের ক্রিয়েটিভিটি আর নিজের ইচ্ছা।

কাস্টমারদের নেগেটিভ রেস্পন্স কি পেয়েছেন ? খারাপ কি লাগে?

নেগেটিভ রেসপন্স বলতে গেলে, কিছু তো পেয়েছিই। অনেকেই বলে যে আমার পন্যের দাম বেশি, অথচ আমি যথাসাধ্য চেষ্টা করি দাম কম রাখার। আর এজন্য অন্যান্য ক্র্যাফটিং পেজ যে ধরনের দাম রাখে, তাদের থেকে দাম কম রেখে চেষ্টা করি প্রোডাক্ট এর মান ভাল রাখতে। এরপর ও মানুষের কেন যে মনে হয়, আমাদের পন্যের দাম বেশি, জানি না।

ফ্যামিলি , ফ্রেন্ডস কেমন সাপোর্ট করে ?

প্রথম দিকে ফ্যামেলি ফ্রেন্ডস রা ভাবত আমি সময়ের অপচয় করছি। কিন্তু পরে আমার কাজ নিয়ে মানুষের প্রশংসা ও উৎসাহ দেখে তারাও এখন সাপোর্ট দিচ্ছে, উৎসাহ দিচ্ছে।

mouni;s creationপাশপাশি পড়াশুনাও চলছে ?

হোম ইকোনমিক্স কলেজ এ পড়ছি। স্কুল ও কলেজ ছিল মোহাম্মাদপুর প্রিপারেটরি উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়।

মৌনী’স ক্রিয়েশন নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা ?
পরিকল্পনা অবশ্যই আছে, তবে তা নির্ভর করছে ক্র্যাফটিং নিয়ে মানুষের মূল্যায়নের উপর। সঠিক মূল্যায়ন ব্যাতিত কোন কাজ ই আসলে বেশি দূর আগানো সম্ভব না। সঠিক মূল্যায়ন পেলে, আমার কাজ সারা বাংলাদেশ ব্যাপী ও ছড়ানোর এক ইচ্ছা ও আছে।আর তাছাড়া মাত্র তো যাত্রা শুরু, আরো অনেক দূরের স্বপ্ন তো দেখিই। মানুষের চাহিদা অনুযায়ী  যদি আউটলেট করার প্রয়োজন হয় তো, সেটা অবশ্যই করব ।

o2           Lipstick Organizer

অনেক নারীদের প্রচুর আইডিয়া আছে, কিন্তু বিজনেস শুরু করতে ভয় পায়। কি মনে হয় , বিজনেস শুরু করতে আসলে কি দরকার ? তাদের জন্য কোন পরামর্শ ?
আইডিয়া নিজের ভেতর থাকলে, সেটা ঐ ভেতরেই থাকবে, বাইরে সেটা কখনও প্রতিষ্ঠিত করা সম্ভব না। এজন্য মাঠে নামতেই হবে। তবে এটা ঠিক, যে কোন কিছু একা শুরু করাটা কিছুটা ভয়ের ও ব্যাপার। তবে ভয় পেয়ে কাজ না করাটা অলস দের কাজ। বিজনেস শুরু করতে হলে, তাই সবার আগে প্রয়োজন একটা শক্ত নেটওয়ার্কিং, আর এজন্য নারীদের কোন প্ল্যাটফর্ম আমি খুজে পাই নি। যদি সেরকম কোন প্ল্যাটফর্ম থাকত, তাহলে সকল নারীরাই তাদের আইডিয়া গুলো সবার সামনে নিয়ে এনে তাকে বানিজ্যিকীকরনের উৎসাহ পেত। আর আমার প্রডাক্ট আসলে যেহেতু ক্র্যাফটিং এর পর্যায়ে পরে, আর সেটা কিন্তু শৌখিন মানুষদের ই পছন্দ। চেষ্টা আছে, আমার প্রডাক্ট কে সব স্তরের মানুষের কাছে পৌছানোর, একারনে আমাদের নিত্যদিনের অনেক প্রয়োজনীয় জিনিস ও হাতের কাজের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরার প্রচেষ্টা আছে।

Mouni’s Creation র ফেসবুক লিংকঃ https://www.facebook.com/mouniscreation/